সুন্দরবন রক্ষাকারীদের ওপর পুলিশী হামলা-গ্রেফতার কেন?

ছাত্রনেতা তাহরাত লিয়ন, শওকত আলি ও রপক রায়কে গ্রেফতার এবং সুন্দরবন রক্ষাকারীদের ওপর পুলিশী হামলার প্রতিবাদে ছাত্র ফেডারেশনের বিক্ষোভ-সমাবেশ

২৮ জুলাই ২০১৬ সন্ধ্যা সাড়ে ৬ টায় ছাত্রনেতা তাহরাত লিয়ন, শওকত আলি ও রপক রায়কে গ্রেফতার এবং সুন্দরবন রক্ষাকারীদের ওপর পুলিশী হামলার প্রতিবাদে টিএসসি চত্ত¡র থেকে ছাত্র ফেডারেশনের একটি বিক্ষোভ মিছিল ঢাবি ক্যাম্পাস ও শাহবাগ চত্ত¡র প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাবেশে মিলিত হয়। সুন্দরবন রক্ষায় রামপাল প্রকল্প বাতিলের দাবিতে প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটির নেতৃত্বে শান্তিপূর্ণ মিছিলে পুলিশ হামলা ও ব্যাপক টিয়ারশেল নিক্ষেপ করে। । বাংলাদেশ ছাত্র ফেডারেশন ঢাকা মহানগর শাখার সভাপতি ও কেন্দ্রিয় সদস্য তাহরাত লিয়ন, ছাত্রনেতা অনুপম রায় রূপক, ছাত্রনেতা শওকত আলিসহ ৬ জনকে গ্রেফতার গ্রেফতার করে পুলিশ ।

পুলিশী হামলায় গুরুতর আহত হন ছাত্র ফেডারেশন নেতা আরিফ হোসেন নয়ন, আল মোস্তাকিম, রিফাত রুপম, সৈকত আরিফ, আহমেদ নবীন, আমিনুল শুভ, খাদিজা আক্তার অন্তরা এবং গণসংহতি আন্দোলনের ঢাকা মহানগর সমন্বয়ক মনিরুদ্দিন পাপ্পু, কেন্দ্রীয় নেতা মিনহাজুল হক নাহিদসহ অর্ধশতাধিক নেতাকর্মী। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার ও বঙ্গবন্ধু মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয় (পিজি) তে চিকিৎসা দেয়া হয়।

ছাত্র ফেডারেশন কেন্দ্রিয় সভাপতি সৈকত মল্লিকের সভাপতিত্বে এবং সহসাধারণ সম্পাদক উৎসব মোসাদ্দেকের সঞ্চালনায় সমাবেশে উপস্থিত ছিলেন, সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা, অর্থ সম্পাদক মিজান রহমান, রাজনৈতিক শিক্ষা বিষয়ক সম্পাদক জাহিদ সুজন, সমাজকল্যাণ সম্পাদক সাদিক রেজা, আন্তর্জাতিক সম্পাদক আব্দুল্লাহ আল মুঈজ, দপ্তর সম্পাদক কাকন বিশ্বাস, ঢাকা বিশ্ববিধ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজির, নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক জাহিদুল আলম আল জাহিদসহ নেতৃবৃন্দ।

সভাপতির বক্তেব্যে সৈকত মল্লিক বলেন, জনবিরোধী এই সরকার প্রতিবাদী মানুষকে ভয় পেতে শুরু করেছে। প্রাণ-প্রকৃতি-পরিবেশ বিরোধী রামপাল চুক্তি বাতিল না করা পর্যন্ত ছাত্র-জনতার সংগ্রাম চলবেই। গ্রেফতার হামলা করে ন্যায্য প্রতিবাদকে কখনোই দমানো যাবে না। আমরা অঙ্গিকার করছি- রক্ত দেবো, জীবন দেবো তবু সুন্দরবন ধ্বংস হতে দেবো না।

২৮ জুলাই ২০১৬

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *