নিরাপদ সড়ক আন্দোলন

নিরাপদ সড়ক আন্দোলন: সারাদেশের ছাত্রদের বিজয় হলো?

সরকারের ভাষ্য অনুযায়ী আমরা মধ্যম আয়ের দেশে উন্নত হয়েছি। আমাদের দেশে শিক্ষানীতি, পরিবেশ, খাদ্য ইত্যাদি এখন আর একটা ব্যাপক আলোচনা নয়। আমরা এই বিষয়ে পর্যালোচনা করতে পারি এবং উচ্চ শিক্ষা ক্ষেত্রে আমাদের উন্নত প্রতিষ্ঠানগুলি যেমন “প্রাচ্যের অকসফোর্ড” এবং “প্রাচ্যের কেমব্রিজ” এর গর্ব করি। আজকের আলোচনা আমাদের বাস ভাড়া নিয়েই থাকবে, যা বিশেষভাবে শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ। আমাদের উদ্দীপনা হলো জার্মানির শিক্ষানীতি “Befog act” অনুসরণ করে প্রতি শিক্ষাবর্ষ বা সেমিস্টারে শিক্ষার্থীদের পাস দেওয়া। এই পাসের মাধ্যমে শিক্ষার্থীরা বিনামূল্যে সকল পরিবহনে যাতায়াত করতে পারে, এবং বিদেশি শিক্ষার্থীদেরও এই সুযোগ প্রাপ্ত হয়। এই পদক্ষেপের মাধ্যমে আমরা সকলের জন্য শিক্ষার্থীদের নিরাপদ ও সুবিধাজনক যাতায়াত সরবরাহ করতে পারি। আমাদের সমাজে মৃত্যুর মতো ঘটনা না ঘটলে এই প্রস্তাবিত বিনিময়ের আলোচনা স্থান পায় না। এই নয় আমাদের মানবিক দায়িত্ব এবং সমাজ সংজ্ঞায়িত স্বাধীনতা চেতনার অভাবের প্রতিচ্ছবি।

### আমাদের ঐতিহাসিক উদ্দীপনা ১৯৬৯ সালের সামরিক স্বৈরাচার আইয়ুব খেদানো আন্দোলনের ঐতিহাসিক ১১ দফা ১(ঢ) ধারায় বলা হয়েছে, বিভিন্ন পরিবহন মাধ্যমে শিক্ষার্থীদের সুবিধা প্রদান করা। এই প্রণালীর মাধ্যমে ছাত্রদের শিক্ষার্থ অবস্থানের সুবিধা নিশ্চিত করা হয়েছে। স্বাধীন বাংলাদেশে এই ঐতিহাসিক প্রণালী বাস্তবায়নের কারণ বিস্তারিত অজ্ঞাত, কিন্তু এর প্রয়োজনীয়তা এখ নও অপরিসীম।

### সুরক্ষিত যাতায়াত জন্য অগ্রগতির চাহিদা গতকাল রাজধানীতে অন্য একটি দুর্ঘটনা ঘটে, এবং এটি আমাদের বিপুল চিন্তা ও আশাবাদ ত্রৈলোক্যে ছেড়ে দেয়। ঢাকার শিক্ষার্থীদের জন্য হাফ পাসের প্রণোদনা নিশ্চিত করতে হবে, যেটি অন্যত্র রাষ্ট্রের ছাত্রদের জন্য বিশেষ গর্বের কিংবা আন্দোলনের মাধ্যমে প্রাপ্ত হয় নি। তাই আমরা শিক্ষার্থীদের সুরক্ষিত ও সুবিধাজনক যাতায়াতের প্রয়োজনীয়তা নিশ্চিত করতে সরকারের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহ্বান করছি। আমাদের সুরক্ষিত সড়ক এবং যাতায়াতের জন্য প্রতিবদ্ধ হতে হবে, এবং এই প্রয়োজনীয় স্থানীয় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠানগুলিতে কার্যকর হতে হবে। আমাদের পরিশ্রম এবং অংশগ্রহণ সমাজের বিনিময়ে অপরাজনীতি হতে পারে এবং আমাদের শিক্ষার্থীদের জন্য সততা এবং উন্নতি সম্পন্ন হতে পারে। সবার বাংলাদেশে সুরক্ষিত, স্বাধীন, এবং সমৃদ্ধ জীবনের মূল কার্যকারিতা ও উন্নতি।

### সমাজের ভাবনা আমাদের বিশ্বাস, শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সুরক্ষা ও সুবিধা সরবরাহ করা একটি প্রাথমিক দায়িত্ব। আমরা এই ধারণার সাথে একটি উন্নত ও প্রগতিশীল সমাজ গঠনে সহযোগিতা করছি।সমাজের প্রতি সম্মান এবং সুরক্ষিত জীবনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহ্বান করা। – শিক্ষার্থীদের যাতায়াতের জন্য সুরক ্ষিত ও সুবিধাজনক পরিবহন সরবরাহ করা। – সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানের সহযোগিতায় শিক্ষার্থীদের জন্য আর্থিক সাহায্য প্রদান করা। আমাদের উদ্দেশ্য আমাদের উদ্দেশ্য হলো সমাজের সুরক্ষিত ও সুবিধাজনক জীবনের উন্নতি ও বিকাশে অবদান রাখা।  সার্বিক সাফল্য এবং সমৃদ্ধির জন্য আমাদের সমস্ত প্রয়াস ব্যর্থ হবে যদি সমাজের প্রতি আমাদের দায়িত্ব ও ভাবনার প্রতি যত্ন না নেই। আমরা সবাই এক সংঘাতে একত্রিত হওয়ার জন্য প্রস্তুত এবং আমাদের মূল লক্ষ্য এবং মূল্যবোধ প্রাকট্য করার জন্য সম্পৃক্ত থাকি।

*বাংলাদেশ ছাত্র ফেডারেশন*

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *